সকল মেনু

চীনা প্রস্তাবে গা ভাসাতে না করলেন অর্থমন্ত্রী

1453298726নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২১ জানুয়ারী : বাংলাদেশ সরকারের বিভিন্ন দপ্তরে প্রকল্প নিয়ে ঘুরে বেড়ানো চীনা কোম্পানিগুলো সম্পর্কে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

চীনা কোম্পানিগুলো রাষ্ট্রীয় হলেও তাদের আচরণ বেসরকারি কোম্পানির মতো, কোনো কোনো ক্ষেত্রে পণ্য বিক্রিতে তাদেরও তৎপর- এ পর্যবেক্ষণ তুলে ধরে নিজেদের প্রয়োজনীয়তার দিকে নজর দেয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

সচিবালয়ে বুধবার নিজের দপ্তরের সম্মেলন কক্ষে সাম্প্রতিক চীন সফর নিয়ে কথা বলতে গিয়ে এক পর্যায়ে চীনা কোম্পানি নিয়ে এই সতর্কতা জানান মুহিত।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীনের নেতৃত্বে যাত্রা শুরু করেছে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক- এআইআইবি, যাকে দেখা হচ্ছে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বিশ্ব ব্যাংকের প্রতিদ্বন্দ্বী হিসেবে। গত ১৬ জানুয়ারি বেইজিংয়ে ওই ব্যাংকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন বাংলাদেশের অর্থমন্ত্রী। ওই অনুষ্ঠানে বয়োজ্যেষ্ঠ অংশগ্রহণকারী হিসাবে বিশেষ সম্মান পেয়েছেন বলে জানান মুহিত।

বর্তমানে চীন বাংলাদেশে খুবই সক্রিয় মন্তব্য করে তিনি বলেন, বিভিন্ন প্রজেক্টে তারা আগ্রহ দেখাচ্ছে। তাদের স্টেট কোম্পানিগুলো দারুণ সেলসম্যান। তারা তাদের প্রজেক্ট নিয়ে পাস করে।

তবে ওই সব প্রকল্প গ্রহণের আগে জাতীয় গুরুত্ব বিবেচনায় সেগুলো এখন কতোটা দরকারি তা বিবেচনার পরামর্শ দিয়ে তিনি বলেন, আমার সতর্ক করা উচিত। আমাদের এখানে অনেক এজেন্টরা যে প্রকল্প পারসু করছেন, সেগুলো আমরা নেব না। কারণ ইউ মাস্ট লুক অ্যাট ইউর ডিড সার্ভিসিং ক্যাপাসিটি। বাংলাদেশ হ্যাজ ওয়ান্ডারফুল রেকর্ড অ্যাজ ফার অ্যাজ পাবলিক ডিড। এত বছরের রেকর্ড, এটাকে ধ্বংস হতে দিতে পারি না।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, চীনের কোম্পানি সবই সরকারি। কিন্তু তাদের কোম্পানিগুলো প্রাইভেট কোম্পানির মতো আচরণ করে। অন্য প্রাইভেট কোম্পানির চেয়েও বরং সক্রিয়। এই মুহূর্তে তারা নানা ধরনের প্রজেক্ট নিয়ে বিভিন্ন মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ- আলোচনা করছে।

চীনা কোম্পানির প্রস্তাবিত প্রকল্প সম্পর্কে মন্ত্রীর এমন দৃষ্টিভঙ্গি সম্পর্কে প্রভাব ফেলবে কি না জানতে চাইলে মুহিত বলেন, কোনো প্রভাব পড়বে না। আমি আমার স্বার্থ দেখবই। সে যেমন তার স্বার্থ দেখছে, বিক্রি করছে। আমার খরিদটা সাবধান খরিদ হওয়া দরকার। প্রযুক্তি আমি কোনখান থেকে আনব- সেটা নিয়েও প্রশ্ন আছে।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top