সকল মেনু

বৃষ্টির পর শৈত্যপ্রবাহের শঙ্কা

Winter_bg_946320536নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ১৯ জানুয়ারী : মাঘের শীতে বাঘের দাত নড়ে বলে একটা প্রবাদ প্রচলিত আছে বাংলায়। যদিও চলতি মৌসুমে সেই প্রবাদের সত্যতা এখনো মেলেনি। মাঘ মাসের প্রথম সপ্তাহ পার হতে চললেও হাড় কাঁপানো শীত জেঁকে বসেনি এখনো।

বাঘের দাত নড়া তো দূরের কথা, ফুল স্পিডে ফ্যান চলছে অনেকের বাসায়-অফিসে। টানা বিশ্রামের সুযোগ পাচ্ছে না এয়ার কুলার মেশিনও। তবে এমন পরিস্থিতিতে তীব্র শীতের আশঙ্কা কিন্তু উড়িয়েও দেয়া যাচ্ছে না।

দেশজুড়ে হালকা বৃষ্টিপাত হতে পারে আগামী বুধ ও বৃহস্পতিবার। আর সেই বৃষ্টির পর বাতাসের ডানায় ভর করে হিমালয়ের হিম ছুঁয়ে ছুটে আসা মৃদু শৈত্য প্রবাহ কাঁপিয়ে দিতে পারে সারা দেশ। এই বাতাসের গতিবেগ হতে পারে ঘণ্টায় ২০ মাইল।

সঙ্গে জেঁকে বসতে পারে ঘন কুয়াশা। আগামী সপ্তাহের মধ্যভাগে তাই বেড়ে যেতে পারে শীতের তীব্রতা। তাপমাত্রা নেমে যেতে পারে ১১ ডিগ্রিরও নিচে।

চলতি মৌসুমে এখন পর্যন্ত উত্তরের দু’একটি জেলায় শীতের দাপট টের পাওয়া গেলেও, এবার সারাদেশেই হাড় কাঁপাতে পারে হিমালয়ের হাওয়া।

এমন পরিস্থিতিতে বাড়তে পারে শীতজনিত রোগ।

তবে আশার কথা এই যে, আসছে সপ্তাহে দাপট দেখানোর আশঙ্কা জাগালেও সেটা হবে চলতি মৌসুমে শীতের সবচেয়ে বড় কামড়। এরপরই শীতের ঘাড়ে চেপে বসতে শুরু করবে বসন্ত।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top