জাতীয়

এলজিআরডি মন্ত্রীর সঙ্গে মালয়েশীয় প্রতিনিধিদলের সাক্ষাৎ

mosarof1453039962নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ১৮ জানুয়ারী : মালয়েশিয়ার পেরাক প্রদেশের মুখ্যমন্ত্রী ড. জেমরি কাদেরের নেতৃত্বে ১৩ সদস্যের প্রতিনিধিদল স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

রোববার মন্ত্রীর দফতরে তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে কথা বলেন। বিশেষ করে, বাংলাদেশের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের ক্ষুদ্র ঋণ পদ্ধতির মাধ্যমে দারিদ্র বিমোচন পদ্ধতির বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোচনা করেন তারা।

এ সময় স্থানীয় সরকারমন্ত্রী বলেন, বর্তমান সরকারের নির্বাচনী অঙ্গীকারের মধ্যে দারিদ্র্য বিমোচন অন্যতম। একটি বাড়ি, একটি খামার প্রকল্পের মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীকে সঞ্চয়মুখী করে তাদের পূঁজি গঠনের জন্য প্রতিটি দরিদ্র পরিবারকে তাদের নিজস্ব সঞ্চয়ের বিপরীতে প্রকল্প থেকে মাসে ২০০ টাকা হিসেবে ২ হাজার ৪০০ টাকা অনুদান দেয়া হয়।

তিনি জানান, এ প্রকল্পের আওতায় প্রতিটি গ্রাম থেকে ৪০টি দরিদ্র পরিবারকে বাছাই করে গ্রাম উন্নয়ন সমিতি গঠন করা হয়। সমিতি প্রতিবছর ১ লাখ ৫০ হাজার টাকা সুদবিহীন ঘূর্ণায়মান তহবিল গঠন করে। এটা দিয়ে এলাকার অনিবাসী ভূমি মালিকদের পতিত জমি চাষাবাদ বা গবাদি পশু পালন করে আয়বর্ধক কর্মসূচি গ্রহণ করে নিজেদের আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে।

এভাবে ৩০ লক্ষাধিক গরিব মানুষ উপকৃত হয়েছে। এ সংখ্যা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

মুখ্যমন্ত্রী বাংলােেদশের সার্বিক অগ্রগতিতে বর্তমান সরকারের প্রশংসা করেন। বাংলাদেশের অভিজ্ঞতা তার প্রদেশের দারিদ্র বিমোচন কাজে আসবে বলে উল্লেখ করেন।

এ সময় পেরাক প্রদেশের প্রতিমন্ত্রী সারনি বিন মোহাম্মদসহ প্রতিনিধিদলের অন্য সদস্যরা এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব এম এ কাদের সরকার, স্থানীয় সরকার বিভাগের সচিবের দায়িত্বপ্রাপ্ত মো. সিরাজুল ইসলামসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

হটনিউজ২৪বিডি.কম/এআর