সকল মেনু

স্থানীয় সরকার নির্বাচনের আগে নতুন দলের নিবন্ধন নয়: সিইসি

স্থানীয় সরকার নির্বাচনের আগে নতুন দলের নিবন্ধন নয়: সিইসি
স্থানীয় সরকার নির্বাচনের আগে নতুন দলের নিবন্ধন নয়: সিইসি

ঢাকা, ২৭ অক্টোবর ২০১৫, নিরাপদনিউজ: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমেদ বলেছেন, স্থানীয় সরকার নির্বাচনের আগে নতুন করে রাজনৈতিক দলগুলোর নিবন্ধন দেওয়া সম্ভব নয়।
জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) মিলনায়তনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র ও কাউন্সিলরদের সঙ্গে আজ মঙ্গলবার বৈঠক শেষে তিনি সাংবাদিকদের একথা জানান তিনি। মৃত ভোটারদের তালিকা থেকে বাদ দেওয়ার জন্য এই বৈঠক হয়।
তিনি বলেন, স্থানীয় নির্বাচনের সময় খুবই কম। সামনে যে নির্বাচনগুলো আছে এ সময়ের মধ্যে নিবন্ধনের আবেদন যাচাই-বাছাই করে শেষ করা যাবে না। আমরা জাতীয় নির্বাচনের আগে একটি নির্দিষ্ট সময়ের জন্য নিবন্ধনের আবেদন আহ্বান করি। এখন সে সময় নেই।
সিইসি রকিবউদ্দীন আরো বলেন, আগেও দলীয় সমর্থনে স্থানীয় সরকার নির্বাচন হয়েছে। শুধু নির্দলীয় প্রতীক ছিল। এখন সে বিষয়ে ফরমালাইজড করা হচ্ছে। এক্ষেত্রে স্বতন্ত্র প্রার্থীর সুযোগও রাখা হবে।
আমরা আইনের জন্য অপেক্ষা করছি। সরকার অধ্যাদেশ বা আইন যাই করুক না কেন আমরা বিধি সংশোধনের কাজ এগিয়ে রাখছি। কেননা আইন হলে আমাদের ইমিডিয়েটলি রেসপন্স করতে হবে।
সহিংসতার বিষয়ে তিনি বলেন, পৃথিবীর অনেক দেশেই নির্বাচন হয়। কোথাও পুলিশও দেখি না। আমাদের এখানেই এমন হয়। তবে আশা করি এমন দিন আসবে আমরাও সহিংসতা ছেড়ে দেবো।
বিচারের শান্তিপূর্ণ পথ আছে। কারো মাথায় লাঠি মারার প্রয়োজন নেই। আমরা সেটা মোকাবেলার চেষ্টা করছি। এজন্য পর্যাপ্ত আইন-শৃংখলাবাহিনী মোতায়েন করা হবে।
প্রসঙ্গত, দলীয়ভাবে স্থানীয় সরকার নির্বাচন হলে নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধিত নয়-এমন দল অংশ নিতে পারবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top