সকল মেনু

স্মার্ট কার্ড পাচ্ছে ৯ কোটি ৬২ লাখ নাগরিক

স্মার্ট কার্ড পাচ্ছে ৯ কোটি ৬২ লাখ নাগরিক
স্মার্ট কার্ড পাচ্ছে ৯ কোটি ৬২ লাখ নাগরিক

৩০ নভেম্বর ২০১৫, নিরাপদনিউজ : আগামী বছরের মার্চ মাস থেকে সারাদেশে ৯ কোটি ৬২ লাখ নাগরিকের মধ্যে আধুনিক সুবিধা সম্বলিত স্মার্ট কার্ড বিতরণ শুরু হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

আজ সোমবার দুপুর ১টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, “স্মার্ট কার্ড বিতরণের জন্য এরই মধ্যে নির্বাচন কমিশন, এশিয়া প্যাসিফিক স্মার্ট কার্ড অ্যাসোসিয়েশনসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হয়েছে।

এছাড়া নির্বাচন কমিশনের নিকট নাগরিকদের সকল তথ্য প্রদান করেছে আইটিসি বিভাগ।”

বিগত সাড়ে ৬ বছরের প্রযুক্তির অগ্রগতি তুলে ধরে জুনায়েদ আহমেদ বলেন, শহর ও গ্রামের মানুষের মধ্যে প্রযুক্তি ব্যবহারের বৈষম্য কমাতে চায়।

এ কারণে সারাদেশে ৫ হাজার ২৭৫টি ডিজিটাল সেন্টার খোলা হয়েছে। এসব সেন্টার থেকে ৭৫ লাখের বেশি মানুষ নাগরিক সুবিধা ভোগ করছে।

তিনি আরো বলেন, নাগরিক সুবিধা প্রদানের জন্য ৬ শতাধিক মোবাইল অ্যাপস চালু করা হয়েছে। ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণে এসব অ্যাপস এবং স্মার্ট কার্ড অবশ্যই জরুরি।

জাতীয় পরিচয়পত্রের আদতে এই কার্ড দিয়ে একই সঙ্গে একাধিক সুযোগ-সুবিধা গ্রহণ করা সম্ভব হবে।

স্মার্ট কার্ডের সুযোগ-সুবিধার বিষয়টি জনগণের মধ্যে প্রচার জন্য গণমাধ্যমের প্রতি আহ্বান জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, “এই একটি কার্ড দিয়ে ব্যাংক লেন-দেন, ই-কমার্স, বিদ্যুৎ-গ্যাস বিলসহ বিভিন্ন ধরনের নাগরিক সুবিধা ভোগ করা যাবে। বেতন-ভাতা থেকে শুরু করে মাতৃত্বকালীন ভাতা, বয়স্ক ভাতা এটিএম বুথ থেকে উত্তোলন করতে পারবে এই কার্ডধারীরা।

স্মার্ড কার্ডের অপব্যবহার ও অবৈধ রোহিঙ্গা জনগোষ্ঠী এই কার্ড পাবে কি-না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে জুনায়েদ আহমেদ পলক বলেন, “দেশের বেশকিছু স্পর্শকাতর এলাকায় স্মার্ট কার্ড বিতরণের ক্ষেত্রে এটি বিবেচনায় রাখা হবে।

এছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয় নাগরিকদের সকল তথ্য যাচাই-বাছাইয়ের পর তারা এই কার্ড পাবে।

এর আগে ইলেকট্রনিক আইডি বা স্মার্ট কার্ড প্রদানে ১১তম সরকারি আলোচনা ফোরাম নিয়ে বিস্তারিত তুলে ধরেন আইসিটি বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার।

এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- এশিয়া প্যাসিফিক স্মার্ড কার্ড অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান গ্রেগ পট।

উপস্থিত ছিলেন- আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব হারুনুর রশিদ, যুগ্ম-সচিব তৌহিদা বুলবুল এবং অনুষ্ঠানের আয়োজক আইসিটি বিভাগের উপসচিব ড. বিকর্ণ কুমার ঘোষ।

এদিকে, আগামী ১লা – ২ই ডিসেম্বর রাজধানীর সোনারগাঁও হোটেলে ই-আইডি ফোরাম অনুষ্ঠিত হতে যাচ্ছে। এখানে বিশ্বের বিভিন্ন দেশের ২৬ প্রতিষ্ঠান, আইসিটি মন্ত্রণালয়, বিভাগের কয়েক শতাধিত অতিথি অংশ গ্রহণ করবেন।

মূলত স্মার্ট কার্ড বিতরণ এবং এটার বিভিন্ন সুযোগ-সুবিধা, প্রযুক্তি ব্যবহারে এই কার্ডের উপযোগিতা নিয়ে বিস্তারিত আলোচনা এবং বিশ্লেষণের জন্যই এই ফোরাম অনুষ্ঠিত হতে যাচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top