প্রধান খবর

আবারও ওয়াটার বাস চালু

Untitled-1ঢাকা: সড়ক পথে যানজটের ঝামেলা এড়াতে তৃতীয়বারের মতো ওয়াটার বাস চালু করা হয়েছে। নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান ঢাকার গাবতলীর ওয়াটার বাস ল্যান্ডিং স্টেশনে এ সার্ভিসের উদ্বোধন করেন।

বৃহস্পতিবার বিকেলে নৌ পরিবহন মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।

সূত্র জানায়, সদরঘাট-গাবতলী রুটে একটি ল্যান্ডিং স্টেশন থেকে অপর স্টেশনে সর্বোচ্চ ৪০ টাকা এবং সর্বনিম্ন ১০ টাকা ভাড়ায় যাত্রীরা সেবা পাবেন। প্রতিদিন সকাল সাতটা থেকে ৪৫ মিনিট পর পর ওয়াটার বাসগুলো চলবে।

জানা গেছে, ঢাকার যানজট এড়াতে প্রথম ২০০৪ সালে ওয়াটার ট্যাক্সি চালু করা হয়। সেটি বন্ধ হলে বর্তমান সরকারের সময় ২০১০ সালের ২৮ আগস্ট ‘এম এল তুরাগ’ এবং ‘এম এল বুড়িগঙ্গা’ নামের দু’টি ওয়াটার বাস চালু করা হয়।

কিন্তু এই সার্ভিসে এখন পর্যন্ত উল্লেখযোগ্য কোনো সুবিধা দেখা যায়নি।

মন্ত্রণালয় থেকে জানানো হয়, পুরাতন এই বহরে নতুন চারটি ওয়াটার বাস যুক্ত করে এ সার্ভিস উদ্বোধন করা হয়। পুরোনো ওয়াটার বাস দু’টির প্রতিটিতে আসন সংখ্যা ৩৫। নতুন চারটির প্রতিটিতে আসন ৮১টি। আগের দু’টি নির্মাণে ব্যয় হয়েছিল এক কোটি ১২ লাখ টাকা। নতুন চারটি তৈরিতে মোট খরচ হয়েছে তিন কোটি টাকা। নতুন ওয়াটার বাসগুলোর প্রতিটির দৈর্ঘ্য সাড়ে ১৯ মিটার এবং প্রস্থ সাড়ে ৪ মিটার। ন্যূনতম গতিবেগ ঘন্টায় ১২ নটিক্যাল মাইল।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, নদী খননের লক্ষ্যে এ সরকারের সময়ে তিনটি ড্রেজার সংগ্রহ করা হয়েছে। আরও ১১টি ড্রেজার সংগ্রহের কাজ চলমান রয়েছে। এর মধ্যে ৮টি এ বছর এবং ৩টি আগামী বছর পাওয়া যাবে।

তিনি আরো বলেন, অভ্যন্তরীণ নৌ পরিবহণ ব্যবস্থার বিভিন্নমুখী আর্থ-সামাজিক সুবিধার কথা বিবেচনায় এনে নৌ পথের উন্নয়নের প্রতি বিশেষ গুরুত্বারোপ করে ১১ হাজার ৪৭৩ কোটি টাকা ব্যয়ে ৫৩টি নদী খননের কাজ শুরু করেছে সরকার।

শাজাহান খান বলেন, বর্তমান সরকার নৌ পথে যাত্রী ও গাড়ি দ্রুত পারাপারের লক্ষ্যে ৯ বছর পর একসঙ্গে পাঁচটি ফেরি নির্মাণ করেছে। আরো নয়টি ফেরি নির্মাণাধীন । এগুলো এ বছরের সেপ্টেম্বরে ফেরি বহরে যুক্ত হবে। এছাড়া আরো ৫টি ফেরি নির্মাণ করা হবে যা ২০১৪ সালে চালু হবে।

অভ্যন্তরীণ নৌ পরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) মজিবর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মনজুরুল ইসলাম ও বিআইডব্লিউটিএ চেয়ারম্যান ড. শামছুদ্দোহা খন্দকার।