আন্তর্জাতিক

মিশরে শপথ নিলেন নতুন প্রেসিডেন্ট

image_44500_0আন্তর্জাতিক ডেস্ক: মিশরের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন দেশটির সাংবিধানিক আদালতের প্রধান বিচারপতি আদলি মাহমুদ মনসুর।

বৃহস্পতিবার শপথ নেয়ার পর পরই তিনি বলেন, ‘একটি স্বচ্ছ নির্বাচনই সামনে এগিয়ে যাওয়ার একমাত্র উপায়।’ তবে সে নির্বাচন কবে অনুষ্ঠিত হবে সে ব্যাপারে কিছু বলেননি তিনি।

১৮ দিনের গণঅভ্যুত্থানে স্বৈরশাসক হোসনি মোবারকের পতনের এক বছরের মাথায় গতকাল বুধবার রাতে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে প্রেসিডেন্ট মুরসি ক্ষমতাচ্যুত হলেন। প্রেসিডেন্টকে উৎখাতের ব্যাপারে সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, তিনি জনগণের প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছেন। আর তাই তাকে সরানো হয়েছে।

অন্যদিকে মুরসির বিরুদ্ধে বিক্ষোভকারীদের অভিযোগ ছিল, তিনি মিশরের অর্থনৈতিক এবং নিরাপত্তা সমস্যা সামাল দিতে ব্যর্থ হয়েছেন।

বুধবার রাতেই প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর সেনাবাহিনী অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে মনসুরের নাম ঘোষণা করে। তিনি মাত্র ৪ দিন আগেই মিশরের সাংবিধানিক আদালতের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছিলেন।

মনসুর বলেন, ‘জনগণের স্বার্থ রক্ষা করতে, সংবিধান ও আইনের প্রতি শ্রদ্ধা দেখাতে এবং প্রজাতান্ত্রিক ব্যবস্থা রক্ষা করতেই আমি শপথ নিয়েছি।’

উল্লেখ্য, গত রোববার থেকে শুরু হওয়া মুরসি বিরোধী আন্দোলনে এখন পর্যন্ত কমপক্ষে ৫০ জন নিহত হয়েছে।