শিক্ষাঙ্গন

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী‌দের মানববন্ধন ও সাংবাদিক সম্মেলন

nstu3কামাল হোসেন মাসুদ, নোয়াখালী: বিভাগের নাম পরিবর্তন, ইঞ্জিনিয়ারিং ডিগ্রি প্রদান, কেমি প্রকৌশলী শিক্ষক নিয়োগ ও ১০ ছাত্রের বহিস্কারাদেশ প্রত্যাহারের দাবিতে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এপ্লাইড ক্যামেস্ট্রি ও ক্যামিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা মানববন্ধন ও সাংবাদিক সম্মেলন করেছে। বৃহস্পতিবার জেলা শহর মাইজদীর টাউন হল মোড়ের প্রধান সড়কে মানববন্ধন ও দুপুর সাড়ে ১টার দিকে নোয়াখালী প্রেসক্লাবের সভা কক্ষে সাংবাদিক সম্মেলন করেন।

সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ফাতেমা তুজ আনোয়ার। পরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরদেন জহিরুল ইসলাম, রুবেল প্রমুখ।

সম্মেলনে লিখিত বক্তব্যে শিক্ষার্থীরা দাবি করেন, তারা গত ২ মাস পর্যন্ত এপ্লাইড ক্যামেস্ট্রি ও ক্যামিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের নাম পরিবর্তন করে বিএসসি ইঞ্জিনিয়ারিং ইন ক্যামিকেল ইঞ্জিনিয়ারিং এবং এপ্লাইড ক্যমেস্ট্রিতে উন্নীত করণ ও ইঞ্জিনিয়ারিং ডিগ্রি প্রদান, কেমিপ্রকৌশলী শিক্ষক নিয়োগ, প্রয়োজনীয় ল্যাব সুবিধা নিশ্চিত করণের দাবিতে শান্তিপূর্ণ আন্দোলন করে আসছে। প্রথমে প্রশাসন তাদের দাবি যৌক্তিক বলে নেমে নেয়ার অঙ্গীকার করে এক মাসের মধ্যে ব্যবস্থা নেয়ার প্রতিশ্র“তি দেয়। পরে প্রশাসন বলে বিভাগের শিক্ষকদের কারণে তাদের দাবি মেনে নেয়া সম্ভব নয়। যার দরুন গত ২ জুলাই থেকে একই দাবিতে পুনরায় আন্দোলন করে।

 

লিখিত বক্তব্যে তারা আরও বলেন, ২ জুলাই দুইজন শিক্ষককে আটক রেখে তাঁদের সাথে অশোভন আচরনের যে অভিযোগ উঠেছে তা মিথ্যা এবং বিকেলে প্রশাসনিক ভবন ভাংচুরের অভিযোগও মিথ্যা। মূলত বিশ্ববিদ্যালয় অপ্রীতিকর ঘটনার জন্ম দিয়ে বিশ্ববিদ্যালয় বন্ধ করার পক্ষে যারা ছিল তারাই এসব মিথ্যা রটনা ও ভাংচুরের ঘটনা করেছে।

বর্তমান প্রেক্ষাপটে শিক্ষার্থীরা উক্ত বিষয়ের সমাধানে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী হস্তক্ষেপ কামনা করেন।