প্রযুক্তি

শরীরের উত্তাপেই চার্জ হবে স্মার্টফোন!

Untitled-13তথ্য-প্রযুক্তি: নিত্যদিনের প্রযুক্তিকেন্দ্রিক জীবনকে আরও আধুনিক করে তুলতে গবেষক খাটছেন দিনরাত, অন্তহীন। আর তাতে সামান্য বিরতিতেই আসছে সুফল। এবারে তাই শরীরেই উৎপাদিত উত্তাপকেই ব্যাটারি শক্তিতে রূপান্তরের সফল ঘোষণা দিলেন বিজ্ঞানীরা।
শরীরে পরিধানযোগ্য ঘড়ি, চশমা কিংবা ব্রেসলেট থেকেই এখন সরাসরি মোবাইল ফোনের ব্যাটারি চার্জ নিতে পারবে। শরীরের অভ্যন্তরীণ উত্তাপকে যান্ত্রিক শক্তিতে বদলে দিতে এখানে ফ্যাবরিক পর্দাথের ব্যবহার করা হবে। একে ‘ইলেকট্রিক্যাল পাওয়ার’ বলে অভিহিত করছেন বিজ্ঞানীরা।

এ ধরনের শক্তি সঞ্চয় পদ্ধতিতে একবার ব্যবহৃত মোবাইল ফোন পুরো ৪ ঘণ্টার জন্য চার্জ সরবরাহ করে। আর এটা শরীরের উত্তাপ থেকেই সরাসরি গ্রহণ করা সম্ভব। এ জন্য বাড়তি কোনো ইলেকট্রনিক চার্জের একেবারেই প্রয়োজন নেই। এমনটাই জানিয়েছেন সংশ্লিষ্ট গবেষকেরা।

এ প্রসঙ্গে অপারটের ভোডাফোনের যোগাযোগ পরিচালক ক্রিস্টিয়ান কাল বলেন, এখন মোবাইল ফোন মানুষের জন্য অবিচ্ছেদ্য জীবনধর্মী পণ্য। তাই একে সব সময়ই সচল রাখার তাগিদ থাকেই। এ প্রয়োজনটা আরও বেশি জোরালো হয় যখন মানুষ নিজের ঘর থেকে কদিনের জন্য বাহিরে যান।

এসব কিছুরই সমাধান এনে দেবে পরিধানযোগ্য রিচার্জেবল ব্যাটারি। এমনকি মানুষ যখর ৮ ঘণ্টার জন্য ঘুমে থাকবে তখনও স্বয়ংক্রিয়ভাবে পরিধানযোগ্য রিচার্জেবল ব্যাটারি আপনার মোবাইল ফোনকে সারাদিনের জন্য পূর্ণ চার্জ করে দেবে।