সকল মেনু

পৌরসভা নির্বাচন ৩০ ডিসেম্বর: তফসিল ঘোষণা আজ

তফসিল ঘোষণা আজ
তফসিল ঘোষণা আজ

২৪ নভেম্বর ২০১৫, নিরাপদ নিউজ:  দেশের ২৩৬ পৌরসভায় আগামী ৩০ ডিসেম্বর ভোটের দিন রেখে তফসিল ঘোষণা করতে যাচ্ছে নির্বাচন কমিশন। প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বে সোমবার রাতে ইসির এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

ইসি সচিবালয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বে এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে নির্বাচন কমিশনার আবদুল মোবারক সাংবাদিকদের বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, ৩০ ডিসেম্বর ভোটের দিন ঠিক হয়েছে।

আজ মঙ্গলবার সিইসি তফসিল ঘোষণা করবেন।

নতুন আচরণবিধির বিধির ২২ ধারার (১)-এ বলা হয়েছে- সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি (প্রধানমন্ত্রী, স্পিকার, ডেপুটি স্পিকার, মন্ত্রী, চিফ হুইপ, বিরোধীদলীয় নেতা, সংসদ উপনেতা, প্রতিমন্ত্রী, হুইপ, উপমন্ত্রী বা তাদের সমমর্যাদার কোনো ব্যক্তি, সংসদ সদস্য এবং সিটি করপোরেশনের মেয়র) এবং কোনো সরকারি কর্মকর্তা বা কর্মচারী নির্বাচন পূর্ব সময়ে নির্বাচনী প্রচার বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন না।
তবে শর্ত থাকে যে, এসব ব্যক্তি সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ভোটার হলে তিনি কেবল তার ভোট প্রদানের জন্য ভোটকেন্দ্রে যেতে পারবেন।

ইসি সূত্রে জানা গেছে, বিধিতে স্বতন্ত্র প্রার্থীদের নির্বাচন করার প্রক্রিয়াটি আগের থেকে আরো সহজ করা হয়েছে, ‘আগে স্বতন্ত্র প্রার্থীদের মনোনয়নপত্রের সঙ্গে ১ শতাংশ ভোটারের স্বাক্ষরযুক্ত তালিকা জুড়ে দেওয়ার বিধান ছিল।

মেয়র প্রার্থীদের জন্য ১০০ জন ভোটারের স্বাক্ষরযুক্ত তালিকা জুড়ে দেওয়ার বিধান রাখা হচ্ছে।

এর আগে সর্বোচ্চ ২০০ জন ভোটারের স্বাক্ষর নেওয়ার প্রস্তাব করেছিল ইসি। তবে আগে কেউ মেয়র পদে নির্বাচিত হয়ে থাকলে তার ক্ষেত্রে ভোটারদের সমর্থনযুক্ত স্বাক্ষর লাগবে না।

এবং কাউন্সিলর পদ নির্দলীয় হওয়ায় সেখানে আগের মতোই নির্বাচন হবে। কাউন্সিলরদের কোনো ভোটারের স্বাক্ষর সংগ্রহ করতে হবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top