বরিশাল হটনিউজ স্পেশাল

রাঙ্গাবালীতে জলাবদ্ধতায় কৃষি কাজ ব্যহত

01.Patuakhali Pani Banna Pic 03-07-13নিজস্ব সংবাদদাতা, পটুয়াখালী:পটুয়াখালী জেলায় গত কয়েকদিনের ভারী বর্ষণে অধিকাংশ এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে সবচেয়ে দূর্ভোগে পড়েছে কৃষকরা। আমন চাষের এ মৌসুমে ফসলি জমি পানির নিচে থাকায় চাষ দিতে পারছেনা তারা। অপর দিকে বীজ বুনতে না পেরে এখন তারা দিশেহারা।

কৃষকরা জানান, দশমিনার খালগোড়া বাজারের তিন কপাট বিশিষ্ট স্লুইজগেটটি এ ইউনিয়নের প্রধান স্লুইজগেট হিসাবে ব্যবহৃত হত। নির্মান ত্রুটি এবং রক্ষনাবেক্ষনের অভাবে গত বছর থেকে এটি ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে। স্লুইজগেট পূন:নির্মানের জন্য কৃষকের দাবী সহকারী কৃষি অফিসার উপর মহলে জানালেও আদৌ তারা কোন ব্যবস্থা নেয়নি। ফলে জলাবদ্ধতার কারনে চলতি বছরে আমন ফসল থেকে বঞ্চিত হবে বলে তারা জানান। সরেজমিনে পটুয়াখালী সদর, মির্জাগঞ্জ ও দুমকি উপজেলার বিভিন্ন গ্রামে গিয়ে দেখা গেছে কয়েকদিনের টানা ভারী বর্ষণে পুরো এলাকা জুড়ে শুধু পানি আর পানি। ফসলি জমি এখন প্রায় ৪/৫ হাত পানির নিচে। প্রবল বর্ষণে পুকুর ও মাছের ঘেরগুলো কানায় কানায় পরিপূর্ন । ফলে মৎস্য চাষীরা মাছ রক্ষার আপ্রান চেষ্টা চালালেও শেষ রক্ষা হয়নি।

এলাকাবাসী জানান, এক যুগ আগে এ অঞ্চলে বেড়িবাঁধ নির্মিত হলেও পানি নিষ্কাশনের জন্য যথেষ্ট পরিমান স্লুইজগেট নির্মাণ করা হয়নি। যা নির্মিত হয়েছে সে গুলোর রক্ষনাবেক্ষনের দায়িত্ব কৃষকদের হাতে থাকে না। প্রভাবশালীরা মাছ ধরার জন্য প্রযোজনে স্লুইজ আটকে রাখে। এতে পানির চাপে স্লুইজগেট ভেঙ্গে যায়। কর্তৃপক্ষ এদিকে নজর না দেয়ার কারনে আজ কৃষকদের এ বেহাল দশা হয়েছে।