সকল মেনু

সংসদের নকশা পরিবর্তনকারীদের অবশ্যই জবাবদিহি করতে হবে: সংসদে পূর্তমন্ত্রী

সংসদের নকশা পরিবর্তনকারীদের অবশ্যই জবাবদিহি করতে হবে: সংসদে পূর্তমন্ত্রী
সংসদের নকশা পরিবর্তনকারীদের অবশ্যই জবাবদিহি করতে হবে: সংসদে পূর্তমন্ত্রী

ঢাকা, ১৬ নভেম্বর ২০১৫, নিরাপদনিউজ: গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে লুই আই কান প্রণীত জাতীয় সংসদ ভবনের মূল নকশায় কোন কবর ছিল না। এ নকশা যারা পরিবর্তন করেছে তাদের অবশ্যই জবাবদিহি করতে হবে। আজ সোমবার সন্ধ্যায় জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে ফেনী-৩ আসনের শিরিন আখতারের এক সম্পূরক প্রশ্নের উত্তরে মন্ত্রী সংসদে এ কথা বলেন।
মোশাররফ হোসেন বলেন, লুই আই কানের নকশায় কোনো কবর ছিল না। আমরা যারা বর্তমানে ক্ষমতায় আছি তারা মারা গেলে কি সংসদের সবুজ চত্বরে আমাদের কবর দেওয়া হবে? আমার বাড়ি চট্টগ্রাম। আমি এখন মন্ত্রী। চট্টগ্রামের জন্য অনেক কিছু করেছি। তাই বলে কি? আমাকে এমএ আজিজ স্টেডিয়ামে কবর দেওয়া হবে? যারা লুই আই কানের নকশা পরিবর্তন করেছে তাদের জবাবদিহি করতে হবে।
তিনি বলেন, আমাদের কাছে একটা নকশা আছে। তবে মূল নকশা আসলে আমরা সীমানাটা নির্ধারণ করতে পারব। তবে অর্ধ চন্দ্রিমা যে লেক আছে, তার পাশে যেটা আছে সেটা লুই কানের। তার পাশে বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্র যেটা আছে এইটার লুই কানের নকশার মধ্যে আছে এবং প্লানিং কমিশন যেটা আছে সেটাও লুই কানের নকশার মধ্যে আছে। সামনে দক্ষিণ প্লাজা যেটা আছে এটাও মূল নকশায় আছে।
গণপূর্তমন্ত্রী বলেন, এখানে কোথাও কোনো খানে কবর দেওয়ার জন্য কবরস্থান রাখা নাই। সুতরাং আমরা শুধু লুই কানের যে অবস্থান আছে সেই অবস্থানে নিয়ে যাব। সুতরাং জাতীয় সংসদের যে মূল নকশা আছে সেটাকে ধরে রাখতে হবে। তাজমহল দেখেন। সেখানে তাজমহলকে রক্ষা করার জন্য তারা সবকিছু করছে। লুই আই কানের স্থাপনাকেও ধরে রাখার জন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করবো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top