সকল মেনু

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে নারীর প্রতি সব বৈষম্য দূর করতে হবে : স্পিকার

স্পিকার শিরীন শারমিন চৌধুরী -ফাইল ফটো
স্পিকার শিরীন শারমিন চৌধুরী -ফাইল ফটো

ঢাকা, ১৬ নভেম্বর ২০১৫, নিরাপদনিউজ : জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারমন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে নারীর প্রতি সব ধরনের বৈষম্য দূর করতে হবে।
“নারীর ক্ষমতায়ন ও জেন্ডার সমতাসহ অন্যান্য ক্ষেত্রেও বাংলাদেশ অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। এ সাফল্য ধরে রেখে দেশকে আরও সমৃদ্ধির দিকে এগিয়ে নিতে নারীদের সকল উন্নয়ন পরিকল্পনায় অন্তর্ভুক্ত করতে হবে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে নারীর প্রতি সবধরনের বৈষম্য দূর করতে হবে,” তিনি আজ ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক সভায় একথা বলেন।
বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরাম (বিডিএফ) ‘মেইনস্ট্রিমিং জেন্ডার ইন ইকনমিক ডেভেলপমেন্ট’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে।
ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, সুইডেনের শ্রম মন্ত্রণালয়ের উপমন্ত্রী আইরিন ওয়েন্নেমো, একশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির, ইউএন ওমেন এর প্রতিনিধি ক্রিশ্চিন হান্টার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের প্রফেসর নাজমুন্নেসা মাহতাব আলোচনায় অংশগ্রহণ করেন। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম, এনডিসি অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
ড. শিরীন বলেন, নারীর প্রতি বৈষম্য ও সহিংসতা একটি বৈশ্বিক সমস্যা। এ সমস্যা সমাধানে সকলকে একযোগে কাজ করতে হবে। বিভিন্ন উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানসহ সামাজিক সংগঠনসমূহ দেশের জেন্ডার সমতা, নারী উন্নয়নসহ অনেক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। সবাই মিলে একটি সম্মিলিত শক্তি হিসেবে কাজ করতে হবে।
স্পিকার নারীর প্রতি বৈষম্য রোধে সরকারের পাশাপাশি বেসরকারী সংস্থা, উন্নয়ন অংশীদারসহ বিভিন্ন সামাজিক সংগঠনকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান।-বাসস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top