সকল মেনু

আজ বাংলাদেশ-ভারত স্বরাষ্ট্রসচিব পর্যায়ে বৈঠক

আজ বাংলাদেশ-ভারত স্বরাষ্ট্রসচিব পর্যায়ে বৈঠক
আজ বাংলাদেশ-ভারত স্বরাষ্ট্রসচিব পর্যায়ে বৈঠক

১৬ নভেম্বর ২০১৫, নিরাপদ নিউজ : সীমান্তে বাংলাদেশি হত্যা, ভারতে লুকিয়ে থাকা বাংলাদেশি সন্ত্রাসী, গরু চোরাচালান ও অনুপ্রবেশ নিয়ে বাংলাদেশ ও ভারতের বৈঠক আজ সোমবার।

দুপুর ২টায় হোটেল সোনারগাঁওয়ে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠক শুরু হবে। এই বৈঠকে ঠিক হওয়া আলোচ্য বিষয় নিয়ে আগামীকাল মঙ্গলবার দুই দেশের পররাষ্ট্রসচিব বৈঠকে বসবেন।

বৈঠকে বাংলাদেশের প্রতিনিধিদলের স্বরাষ্ট্রসচিব ড. মো. মোজাম্মেল হক খান নেতৃত্ব দেবেন। অন্যদিকে ভারতের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন ভারতের স্বরাষ্ট্রসচিব।

এ ছাড়া বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মহাপরিচালক ডি কে পাঠক ও এর জ্যেষ্ঠ কর্মকর্তা এবং ভারতের তথ্য অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

গতকাল দি ইকোনমিক টাইমস জানিয়েছে, ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব রাজীব মেহরিশি বাংলাদেশে গরু পাচার বন্ধে কঠোর পদক্ষেপ নিতে দেশটির স্বরাষ্ট্র সচিব মো. মোজাম্মেল হক খানকে অনুরোধ করবেন।

একটি সরকারি হিসাবমতে, ভারত থেকে বাংলাদেশে গরু পাচার হওয়ার হার ৭০ শতাংশ কমে গেছে। যার ফলাফল হিসেবে সেখানে গরুর মাংসের দাম তুলনামূলকভাবে বেড়ে গেছে।

গত সেপ্টেম্বরে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং জানিয়েছিলেন, প্রতিবছর ২০ থেকে ২২ লাখ গবাদি পশু বাংলাদেশে পাচার হয়ে যায়, যা বর্তমানে দুই থেকে আড়াই লাখে নেমে এসেছে।

দুদিনের এ বৈঠকে ভারতীয় প্রতিনিধিরা বাংলাদেশ থেকে অবৈধ অনুপ্রবেশ বিষয়টি নিয়েও আলোচনা করবেন। সে সঙ্গে এই অনুপ্রবেশ বন্ধে কী কী পদক্ষেপ বা কৌশল গ্রহণ করা যায়, সে বিষয়েও আলোচনা করা হবে।

ক্ষমতায় আসার আগে বিষয়টি বিজেপির নির্বাচনী ইস্যুও ছিল। দ্বিপক্ষীয় এ বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে সীমান্তে হত্যা সমস্যা নিয়ে আলোচনা করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top