সকল মেনু

বাংলাদেশের প্রশংসায় ভারতের রাষ্ট্রপতি

ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখ্যার্জী
ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখ্যার্জী

নিরাপদনিউজ ডেস্ক, ১৫ নভেম্বর ২০১৫ : ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখ্যার্জী দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে বাংলাদেশের ভূমিকা নিয়ে প্রশংসা করেছেন।
নয়াদিল্লিতে ৩৫তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০১৫ উদ্বোধনকালে তিনি বলেন, ‘বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে ভালো।’
শনিবার নয়াদিল্লিতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনে পাঠানো এক বার্তায় তিনি এ প্রশংসা করেন বলা জানানো হয়েছে।
উদ্বোধনী বক্তৃতায় প্রণব মুখার্জি বলেন, ‘সার্ক নীতিতে ‘সর্বপ্রথম প্রতিবেশি’কে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া আছে। দক্ষিণ এশীয় অঞ্চলের এই নীতির সঙ্গে তাল মিলিয়ে মেলায় আফগানিস্তান ‘সহযোগি দেশ’ এবং বাংলাদেশ ‘ফোকাস দেশ’ হিসেবে অংশগ্রহণ করায় ভালো লাগছে।’
তিনি আরো বলেন, ভারতীয় বাণিজ্য মেলা নিজেই একটি ব্র্যান্ড এবং বিশ্বব্যাপী স্বীকৃত। বার্ষিক এই বাণিজ্য ও শিল্প উদযাপনের মাধ্যমে বিশ্বের সঙ্গে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক আরো গভীর সুদৃঢ করবে।
এছাড়াও প্রতিবেশী ও বন্ধুপ্রতিম দেশ এবং বর্হিবিশ্বের সঙ্গে সম্পর্ক জোরদারে ভারত সরকার কাজ করে যাচ্ছে।
উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের বাণিজ্যমন্ত্রী নির্মলা শিথারমান এবং বাংলাদেশ হাইকমিশনার সৈয়দ মোজাম্মেল আলী এবং ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে সৈয়দ মোজাম্মেল আলী বলেন, ভৌগলিক ও ঐতিহাসিকভাবেই বাংলাদেশ ও ভারতের মধ্যে বন্ধুত্ব ও সহযোগিতার বন্ধন রয়েছে। ১৯৭১ সালে ভারত সরকার ও জনগণের সমর্থন এই বন্ধনকে আরো মজবুত করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার সরকার দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতা বজায় রাখতে কাজ করে যাচ্ছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top