ঢাকা সাহিত্য

সাহিত্য সম্মেলন

নেত্রকোণা প্রতিনিধি:নেত্রকোণায় দিনব্যাপী আঞ্চলিক সাহিত্য সম্মেলন ও চন্দ্রকুমার দে স্মরণসভা হয়েছে। বাংলা একাডেমীর images (1)উদ্যোগে মঙ্গলবার সকালে নেত্রকোনা সার্কিট হাউজ মিলনায়তনে আয়োজিত সম্মেলনের উদ্বোধন করেন বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান।

উদ্বোধনের পর প্রথম অধিবেশনে আঞ্চলিক সাহিত্য সম্মেলনের আলোচনায় সভাপতিত্ব করেন, জেলা প্রশাসক আানিস মাহমুদ। এতে বক্তব্য রাখেন অধ্যাপক যতীন সরকার, অধ্যাপক বিধান মিত্র, লেখক আলী আহম্মেদ খান আইয়োব, বাংলা একাডেমীর লোকজ সংগ্রাহক আবুল কাইয়ুম আহম্মেদসহ অন্যরা।

দুপুরে দ্বিতীয় অধিবেশনের চন্দ্রকুমার দে স্মরণসভায় সভাপতিত্ব করেন বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান। এতে চন্দ্রকুমার দে; জীবন ও সাহিত্য শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন সন্তোষ সরকার। খায়রুল হক ‘নেত্রকোনার সাহিত্য’ ও পল্লব চক্রবর্তী উপস্থাপন করেন,‘ নেত্রকোনার সংস্কৃতি’ প্রবন্ধ।

শামসুজ্জামান খান বলেন, মধ্যযুগের সাহিত্যে নেত্রকেনা অঞ্চল বিশেষ ভুমিকা রেখেছে। তিনি চন্দ্র কুমার দে-কে বাংলা সাহিত্যের অমুল্য সম্পদ উল্লেখ করে বলেন তারই সংগৃহিত ময়মনসিংহ গীতিকা সমৃদ্ধ জাতি হিসেবে বিশ্বব্যাপি পরিচিতি করেছে ।

অধ্যাপক যতীন সরকার বলেন, লোকসাহিত্যের উন্œয়ন ঘটাতে হলে আঞ্চলিক ভাষাকে বুঝতে হবে। নেত্রকোনা অঞ্চলের উর্বর সাহিত্য আগেও ছিল এখনও আছে। এই সাহিত্যকে এগিয়ে নিতে হবে। এতে বাংলা একাডেমীর পাশাপাশি নিজ অবস্থান থেকে সকলকে উদ্যোগী হতে হবে।

 

বাংলা একাডেমীর এই আয়োজনে কবি ,সাহিত্যিক ও সংস্কৃতিকর্মী অংশ নেন।