অর্থ ও বাণিজ্য

পুঁজিবাজারের আশা জাগালো

sঅর্থনৈতিক প্রতিবেদক: নতুন অর্থবছরের (২০১৩-১৪) প্রথম কার্যদিবসে দেশের দুই পুঁজিবাজারেই উত্থান প্রবনতায় লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের সাথে বেড়েছে মোট লেনদের পরিমানও। একই সঙ্গে বেড়েছে বেশীর ভাগ শেয়ারের দাম।

দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ মূল্য সূচক আগের দিনের চেয়ে ১১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ২২৪ পয়েন্টে। লেনদেন হওয়া ২৮২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২৫৬টির, কমেছে ২১টির এবং হেরফের হয়নি ৫টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৭৬২ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার।
এদিন আকস্মিকহারে বাড়তে দেখা গেছে বস্ত্র খাত, মিউচ্যুয়াল ফান্ড খাত এবং দুর্বল মৌলভিত্তির বেশ কিছু শেয়ারের দর। তবে লেনদেনের শীর্ষ ২০ তালিকা ধরে রেখেছে অতিপরিচিত কোম্পানিগুলো।
অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ সূচক ২২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৮ হাজার ২৯৯ পয়েন্টে। এ স্টক এক্সচেঞ্জে মোট ২০১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।
এর মধ্যে দর বেড়েছে ১৭৭টির, কমেছে ১৭টির আর হেরফের হয়নি ৭টি কোম্পানির শেয়ারের দরের। টাকার পরিমাণে লেনদেন হয়েছে মোট ৫৯ কোটি ২১ লাখ টাকা।