জাতীয়

নদী দখল করে সংসদ সদস্যের বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ

River-Aslam-UPহটনিউজ: রাজধানীর বসিলা এলাকায় তুরাগ নদীর জায়গা দখল করে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছেন সরকার দলীয় একজন সংসদ সদস্য। আর এটি করতে গিয়ে নদীর একটি গুরুত্বপূর্ণ খালের মৃত্যু ঘটানো হয়েছে। ঢাকা জেলা প্রশাসক এ স্থাপনা সরিয়ে নেয়ার নির্দেশ দিলেও, তা বাস্তবায়ন হয়নি। বিদ্যুৎ কেন্দ্র তৈরির কাজেও খুব তোড়জোর নেই।

ঢাকার প্রাণ বুড়িগঙ্গা পানি পায় দুটি চ্যানেলে। একটি তুরাগ। অন্যটি আদি এবং মূল উৎস ধলেশ্বরী মরতে মরতে এখনও কিছুটা টিকে আছে। শুধু বর্ষাকালেই এটি প্রাণ পায়। ধলেশ্বরী বুড়িগঙ্গার আদি উৎসের এই ছবিটি তিন বছর আগের। আর এই হচ্ছে ওয়াশপুর খাল।
যে এমপির উল্লেখ পাওয়া গেল, খোঁজ নিয়ে জানা গেল, তিনি স্থানীয় সংসদ সদস্য আসলামুল হক। ঢাকা ওয়েস্ট পাওয়ার এবং সিলসি পাওয়ার নামে দুটি বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করবেন তিনি। তার দাবী, প্রয়োজনীয় সব অনুমতিপত্র আছে তার। জলাশয় সংরক্ষন আইন এবং পরিবেশ ও নদী সংক্রান্ত আইন অনুযায়ী ছাড়পত্র পাওয়ার কথা নয়। তাহলে তা পেলেন কিভাবে?
অবশ্য ঢাকা জেলা প্রশাসক বলছেন ভিন্ন কথা। দখলকৃত নদী এবং ব্যক্তি মালিকানাধীন জমি নিজের দেখিয়ে বিদ্যুৎ কেন্দ্রের জন্য তিনি পাচ্ছেন ১২০০ কোটি টাকা ব্যাংক ঋণ।
অথচ গত আড়াই বছরে বিদ্যুৎ কেন্দ্রের সাইনবোর্ড লাগানো ছাড়া তেমন আর কোনও অগ্রগতি নেই। সেখানে এখন চলছে গবাদি পশুর খামার, শাক সবজির বাগান।