আন্তর্জাতিক

বিশ্বের সবচেয়ে বড় ভবন এখন উন্মুক্ত

new20130702061227 (1)হটনিউজ:  সিচুয়ান প্রদেশের রাজধানী চেনগদু শহরের তেইনফুতে নিউ সেঞ্চুরি গ্লোবাল সেন্টার নামে অতিকায় ভবনটি অবস্থিত। গত ২৮ জুন আনুষ্ঠানিকভাবে জনসাধারণের জন্য বিশাল এই ভবনটি খুলে দেয়া হয়েছে।

তবে চীনের নতুন এই ভবনটি আকাশ ছোঁয়নি বরং আড়াআড়িভাবে দৈর্ঘে প্রস্থে এটি এতটাই বড় যে অস্ট্রেলিয়ার অপেরা হাউজের সমান ২০টি এবং ওয়াশিংটনের পেন্টাগনের মতো ৩টি স্থাপত্য অনায়াসে ভরে ফেলা যাবে!
জানা যায়, ৫০০ মিটার দৈর্ঘ্য ও ৪০০ মিটার প্রস্থ সম্পন্ন নিউ সেঞ্চুরি গ্লোবাল সেন্টার তৈরি করা হয়েছে মোট ১.৭ মিলিয়ন স্কয়ার মিটার জায়গার উপর।
এর মধ্যে যেমন রয়েছে বিলাসবহুল হোটেল, ব্যবসায়িক প্রতিষ্ঠান, থিয়েটার হল, শপিং সেন্টার, বিশ্ববিদ্যালয় তেমনি রয়েছে ভূ-মধ্যসাগরীয় নাতিশীতোষ্ণ অবকাশ কেন্দ্র থেকে শুরু করে সমূদ্র সৈকতওয়ালা কৃত্তিম দ্বীপ। যার নাম স্বর্গদ্বীপ বা প্যারাডাইস আইল্যান্ড।
এছাড়া এই ভবনের মধ্যে গড়ে তোলা হয়েছে চেনগদু সমকালীন চিত্রশালা। যার নকশা করেছেন পুরস্কার জয়ী ইরাকি বংশদ্ভূত ব্রিটিশ আর্কিটেক্ট জাহা হাদিদ।
শহরটিকে আরো উন্নত করে তোলার জন্য চীন সরকার ২০২০ সালের মধ্যে সেখানে নতুন সাবওয়ে ও বিশাল একটি বিমানবন্দর নির্মান করতে যাচ্ছে। কারণ দক্ষিণ চীনের অর্থনৈতিক ও সাংস্কৃতিক শহর হিসেবে গড়ে তোলাই তাদের লক্ষ্য।
হটনিউজ২৪বিডি.কম