সকল মেনু

নয়াদিল্লীতে বাংলাদেশ-ভারত নৌ-সচিব পর্যায়ের বৈঠক ১৬ নভেম্বর শুরু

নয়াদিল্লীতে বাংলাদেশ-ভারত নৌ-সচিব পর্যায়ের বৈঠক ১৬ নভেম্বর শুরু
নয়াদিল্লীতে বাংলাদেশ-ভারত নৌ-সচিব পর্যায়ের বৈঠক ১৬ নভেম্বর শুরু

ঢাকা, ১২ নভেম্বর ২০১৫, নিরাপদনিউজ : বাংলাদেশ-ভারত নৌ-সচিব পর্যায়ের বৈঠক আগামী ১৬ থেকে ১৮ নভেম্বর নয়াদিল্লীতে অনুষ্ঠিত হবে।
নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব শফিক আলম মেহেদী বাংলাদেশের ১২ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।
প্রতিনিধিদল ১৪ নভেম্বর বিকেলে নয়াদিল্লীর উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।
প্রতিনিধিদলের সদস্যরা হলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক সুব্রত রায় মৈত্র, নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নাসির আরিফ মাহমুদ, মংলা বন্দরের সদস্য (অপারেশনাল) মোহাম্মদ আলতাফ হোসেন, আইন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব সাঈদ আহমেদ, সমুদ্র পরিবহন অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ও জাহাজ জরিপকারক ফখরুল ইসলাম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক মো. মনোয়ার হোসেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের উপসচিব মো. সাইফুল ইসলাম, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য সুলতান মো. ইকবাল, চট্টগ্রাম বন্দরের টার্মিনাল ম্যানেজার এনামুল করিম, বিআইডব্লিউটিএ’র পরিচালক মো. শফিকুল হক এবং গালফ অরিয়েন্ট সিউজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শেখ মাহফুজ হামিদ।
বৈঠকে প্রটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট এন্ড ট্রেডের (পিআইডব্লিউটিটি) আওতায় বাংলাদেশ-ভারত নৌ-প্রটোকল রুটে আশুগঞ্জ নৌবন্দরকে ট্রান্সশিপমেন্ট পয়েন্ট হিসেবে ব্যবহার করে ট্রানজিট সংক্রান্ত সার্ভিস চার্জ নির্ধারণ, কোস্টাল শিপিং চুক্তি বাস্তবায়নের জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) স্বাক্ষর, নৌ-প্রটোকল রুটের নাব্যতা বৃদ্ধির লক্ষ্যে বিশ্বব্যাংকের ঋণ সহায়তায় বাংলাদেশ, ভারত ও ভূটানের আর্থিক দায়-দায়িত্ব ও করণীয়, চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার সংক্রান্ত প্রটোকল অনুস্বাক্ষর এবং বাংলাদেশে ও ভারতের মধ্যে যাত্রী ও পর্যটকবাহী নৌ-যান চলাচল সংক্রান্ত খসড়া সমঝোতা স্মারকপত্র নিয়ে আলোচনা হতে পারে।
এ বছরের ২০ থেকে ২৩ এপ্রিল নয়াদিল্লিতে বাংলাদেশ-ভারত নৌ-সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রী এবছরের ৬ জুন বাংলাদেশ সফরকালে বাংলাদেশ ও ভারতের মধ্যে কোস্টাল শিপিং এগ্রিমেন্ট, পিআইডব্লিউটিটি এবং চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার সংক্রান্ত সমঝোতা স্মারকপত্র স্বাক্ষরিত হয়।
প্রতিনিধিদল আগামী ১৯ নভেম্বর দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে। নৌ-পরিবহন মন্ত্রণালয়ের এক সংবাদ বিঞ্জপ্তিতে আজ এ কথা বলা হয়।-বাসস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top