সকল মেনু

আন্তর্জাতিক মানের ফায়ার সার্ভিস গড়ে তোলা হবে: শেখ হাসিনা

আন্তর্জাতিক মানের ফায়ার সার্ভিস গড়ে তোলা হবে
আন্তর্জাতিক মানের ফায়ার সার্ভিস গড়ে তোলা হবে

১১ নভেম্বর ২০১৫, নিরাপদ নিউজ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের ফায়ার সার্ভিসকে আন্তর্জাতিক মানের করে গড়ে তুলতে কাজ করে যাচ্ছে সরকার। তাদের পেশাদারিত্ব ধরে রাখার জন্য আগামীতে যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। আজ বুধবার সকালে রাজধানীর মিরপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০১৫ এর উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

প্রধানমন্ত্রী বলেন, “আমরা ফায়ার সার্ভিসকে পৃথক একটি বাহিনীতে পরিণত করেছি। তাদের নিজস্ব পরিচয় ও মর্যাদাপূর্ণ পোশাক প্রদান করা হয়েছে। যাতে সহজেই সাধারণ মানুষ তাদের চিনতে পারে।”

তিনি আরো বলেন, আগে নামমাত্র তাদের রেশন দেয়া হতো। বর্তমান সরকার ফায়ার সার্ভিসকে পূর্ণাঙ্গ রেশন ও ছুটি-ভাতা দিয়েছে। তাদের উন্নয়নে এবং প্রশিক্ষণে জাইকার অর্থায়নে ফায়াস সার্ভিস ও সিভিল ডিফেন্স প্রশিক্ষণ একাডেমি গড়ে তোলা হবে। উপজেলা পর্যায়ে ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণ করবে সরকার।

বিভিন্ন দুর্যোগ ও দুর্ঘটনায় ফায়ার সার্ভিস সদস্যরা সদাপ্রস্তুত ও বলিষ্ঠ- উল্লেখ করে শেখ হাসিনা বলেন, “সমুদ্র নিরাপত্তা ও দুর্ঘটনায় আপনারা সদাপ্রস্তুত থাকেন। জীবনের ঝুঁকি নিয়ে পাহাড়ি এলাকার উদ্ধার কাজ চালিয়ে আসছেন। এজন্য আমি আপনাদের আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জানাই।”

“দারিদ্র্য দেশ হিসেবে একসময় আমরা অবজ্ঞা শিকার হতাম। কিন্তু ২৪ বছরের সংগ্রামের ফসল হিসেবে আমরা স্বাধীনতা পেয়েছি। বিশ্বে বাংলাদেশ মর্যাদা নিয়ে মাথা উচুঁ করে থাকতে চায়। আমরা অর্থনীতিতে এগিয়েছি, নিজস্ব অর্থায়নে পদ্মসেতু নির্মাণ করছি” বলেও দাবি করেন প্রধানমন্ত্রী।

বর্তমান সরকারের উন্নয়ন তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, দেশে এখন আয় বৈষম্য, ধনী-দরিদ্র্যের হার কমেছে। ৫ কোটি মানুষ নিম্নবিত্ত থেকে মধ্যবিত্ত হতে পেরেছে। সরকার দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে পেরেছে। দেশের মানুষ এখন পেট ভরে খেতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top