আন্তর্জাতিক

ম্যান্ডেলার আদর্শ অবরুদ্ধ রাখার নয়: ওবামা

hkjlklআন্তর্জাতিক ডেস্ক: সাউথ আফ্রিকার রোবেন দ্বীপ পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। এসময় ম্যান্ডেলাকে যে সেলটিতে রাখা হয়েছিল তাও ঘুরে দেখেন তিনি। ওবামা বলেন, ব্যক্তি ম্যান্ডেলাকে বন্দি করা গেলেও তার আদর্শকে কখনো অবরুদ্ধ রাখা যাবে না। সাতাশ বছরের বন্দি জীবনের ১৮ বছরই এই দ্বীপের কারাগারে বন্দি ছিলেন সাউথ আফ্রিকার বর্ণবাদবিরোধী নেতা নেলসন ম্যান্ডেলা।
সাউথ আফ্রিকা সফরে ম্যান্ডেলার সাথে সাক্ষাৎ না করলেও সবার প্রিয় মাদিবার সাথে সম্পৃক্ত প্রায় সবকিছুই ঘুরে দেখছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। সেই ধারাবাহিকতায় রোববার সপরিবারে রোবেন দ্বীপ পরিদর্শনে যান তিনি। বর্ণবাদের বিরুদ্ধে লড়াই করার দায়ে এই কারাগারেই বন্দি জীবনের সবচেয়ে বেশি সময় কাটিয়েছেন সবার প্রিয় মাদিবা।
রোবেন দ্বীপের কারাগার পরিদর্শকের খাতায় এসময় বেশকিছু উক্তি লিখে ম্যান্ডেলার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন মার্কিন প্রেসিডেন্ট। এরপর কেপটাউন বিশ্ববিদ্যালয়ে দেয়া বক্তব্যেও ম্যান্ডেলা গোটা বিশ্বের জন্য অনুপ্রেরণা বলে মন্তব্য করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ওবামা। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, ব্যক্তি ম্যান্ডেলাকে বন্দি করা গেলেও তার আদর্শকে কখনো অবরুদ্ধ রাখা যাবে না। তার মতাদর্শ সবার জন্যই উন্মুক্ত।
ফুসফুস সংক্রমণের কারনে গত তিন সপ্তাহ ধরে হাসপাতালে আছেন ম্যান্ডেলা। জীবনের একটা বড় অংশ সবাইকে এক করার পেছনে ব্যয় করেছেন বর্ণবাদ বিরোধী এই নেতা। কারাগারের বদলে এবার হাসপাতালের বিছানায় শুয়ে, প্রার্থণার মাধ্যমে গোটা জাতিকে এক করছেন মাদিবা।