সকল মেনু

প্রবাসে নারী কর্মীদের ওপর যৌন নির্যাতনের ধারণাটি তথ্যভিত্তিক নয় : নুরুল ইসলাম

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি

সংসদ ভবন, ৮ নভেম্বর ২০১৫, নিরাপদনিউজ : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, প্রবাসে নারী কর্মীদের ওপর যৌন নির্যাতন বৃদ্ধি পাচ্ছে এ ধারণাটি তথ্যভিত্তিক নয়।
তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য কামাল আহমেদ মজুমদারের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।
মন্ত্রী বলেন, প্রবাসে কর্মরত মহিলা কর্মীদের মধ্যে বিচ্ছিন্ন কিছু নির্যাতনের ঘটনার খবর পাওয়া যায়। এ ধরনের খবর পাওয়া মাত্রই দূতাবাস মহিলা কর্মীদের উদ্ধার করে সকল ধরনের আইনী সহায়তা প্রদান এবং তাদের নিয়োগকর্তার সাথে আলোচনা করে বকেয়া বেতন ভাতাসহ আশ্রয় প্রদানের ব্যবস্থা করা হয়।
নুরুল ইসলাম বিএসসি বলেন, কোন গৃহকর্মী নিয়োগকর্তার অধীনে কাজ করতে অনীহা প্রকাশ করলে তার ইচ্ছানুযায়ী অন্যত্র কাজের ব্যবস্থা করা হয় অথবা স্বেচ্ছায় দেশে ফেরত যেতে চাইলে প্রেরণের যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হয়।
তিনি বলেন, মমতাজ বেগম নামে মৃত মহিলা কর্মী গত ২৪ মে আবুধাবীতে ১৪ তলা থেকে পড়ে মৃত্যুবরণ করেন। প্রাথমিকভাবে ঘটনাটিকে আত্মহত্যা হিসেবে সন্দেহ করা হয়েছিল। তবে আবুধাবী পুলিশ প্রতিবেদন ও ফরেনসিক প্রতিবেদন অনুযায়ী মৃত মমতাজের শরীরে নির্যাতনের কোন আলামত পরিলক্ষিত হয়নি।
মন্ত্রী বলেন, বিদেশগামী মহিলা কর্মীদের বিদেশ যাওয়ার পূর্বে বর্তমানে ৩০ দিনের প্রশিক্ষণ দেয়া হয়। প্রশিক্ষণে গন্তব্য দেশের আইন-কানুন, রীতি-নীতি-ভাষা, কাজের ধরণ, পরিবেশ, নিরাপত্তা, প্রয়োজন ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশে অবস্থিত দূতাবাসের সাথে যোগাযোগের পদ্ধতি ইত্যাদি সম্পর্কে সচেতন করা হয়।
প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, বিদেশগামী মহিলা কর্মীদের বিদেশ যাওয়ার পূর্বে ব্রিফিং প্রদানের সময় তাদেরকে বিভিন্ন পরিবেশে খাপ খাওয়ানো এবং প্রতিকূল পরিবেশে করণীয় সম্পর্কে অবহিত করা হয়।
বৈদেশিক কল্যাণ মন্ত্রী বলেন, দূতাবাসের শ্রম উইং থেকে নিয়মিতভাবে কর্মীর কর্মস্থল ও আবাসস্থল পরিদর্শন, নিয়োগকর্তার সঙ্গে তাদের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা এবং সমাধানের ব্যবস্থা করে থাকে।
মন্ত্রী বলেন, দূতাবাসের শ্রম উইং কর্মীদের কোন অভিযোগ পেলে তা লিপিবদ্ধকরণ এবং নিষ্পত্তির ব্যবস্থা গ্রহণ করে থাকে।
নুরুল ইসলাম বিএসসি বলেন, বিদেশগামী নারী কর্মীদের সে দেশে ব্যবহারের জন্য একটি সিম প্রদান করা হয়। ফলে তারা তাদের যে কোন সমস্যা তাৎক্ষণিকভাবে অবহিত করতে সক্ষম হবে।
তিনি বলেন, নারী কর্মীদের নিরাপত্তা নিশ্চিতকরণে বিভিন্ন দেশে বাংলাদেশ দূতাবাস/হাইকমিশনের তত্ত্বাবধানে সেইফ হোম প্রতিষ্ঠা করা হয়েছে।-বাসস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top