সকল মেনু

মেহেরপুরে কাঠাঁলের দাম ও চাহিদা না থাকায় লোকসানের মুখে পড়ছে চাষীরা

downloadমেহেরপুর প্রতিনিধি: মেহেরপুরে কাঠাঁলের চাহিদা ও দাম না পাওয়ায় লোকসানের মুখে পড়েছে চাষী ও ব্যবসায়ীরা। গত বছরের তুলনায় এবারে কাঠাঁলের দাম প্রায় অর্ধেক কম বলে জানিয়েছেন চাষীরা। ক্রেতা না থাকায় গাছেই নষ্ট হচ্ছে কাঠাল।

মেহেরপুর কৃষি সম্প্রসারন অধিদপ্তরের তথ্যানুযায়ী জেলায় বসত বাড়ির আঙ্গিনা সহ ৩২০ হেক্টর জমিতে কাঠাঁল বাগান রয়েছে। এবারে কাঠাঁলের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৭শ ২০ মেট্রিকটন। গত বছরের তুলনায় এবারে গাছে কাঠাঁল বেশি ধরলেও বাজারে দাম নেই একেবারে। এতে করে ক্ষতির মুখে পড়তে হচ্ছে চাষী ও ব্যবসায়ীদের। প্রতি বছরই স্থানীয় চাহিদা মিটিয়ে অন্যান্য জেলায় কাঠাঁল পাঠানো সম্ভব হলেও এবারে ঘটেছে তার উল্টো। মেহেরপুরের মহাম্মদপুর গ্রামের কাঁঠাল ব্যবসায়ী কুবের হোসেন জানান, গত বছর কাঁঠালের ব্যবসা করে বেশি লাভ হওয়ায় এবারে কাঠাঁল চাষীদের কাছ থেকে বেশ কয়েকটি কাঠাঁল বাগান আগেই কিনে রেখেছি। গাছে কাঁঠালও ধরেছে বেশ। কিন্তুু বাজারে কাঁঠালের চাহিদা ও দাম দুটোর কোনটিই নেই। আর দাম ভাল না থাক চাহিদা থাকলে হয়ত সব গুলো বিক্রি করা সম্ভব হত। চাহিদা না থাকায় গাছেই কাঠাঁল নষ্ট হয়ে যাচ্ছে। বামন্দীর কাঠাঁল চাষী শরিফুল ইসলাম জানান, দাম কম হোক বাগানে কোন ক্রেতাই আসছে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top