সকল মেনু

নেদারল্যান্ড বাংলাদেশের ডেলটা প্লান বাস্তবায়নে সহায়তা দেবে

নেদারল্যান্ড বাংলাদেশের ডেলটা প্লান বাস্তবায়নে সহায়তা দেবে
নেদারল্যান্ড বাংলাদেশের ডেলটা প্লান বাস্তবায়নে সহায়তা দেবে

হেগ, ৪ নভেম্বর ২০১৫, নিরাপদনিউজ : নেদারল্যান্ড ডেল্টা প্লান-২১০০ বাস্তবায়নে বাংলাদেশকে সর্বাত্মক সহযোগিতা প্রদানের আশ্বাস দিয়েছে।
নেদারল্যান্ডের অবকাঠামো ও পরিবেশমন্ত্রী মেলানি সুল্টজ ভান হায়েজেন আজ বলেন, তার দেশ বাংলাদেশে পানি খাতের উন্নয়নে দীর্ঘদিন ধরে ডাচ সহযোগিতা অব্যাহত রয়েছে। আমরা বাংলাদেশের ডেল্টা প্লান-২১০০ বাস্তবায়নে সব ধরনের সহযোগিতা দিয়ে যাবো।
নেদারল্যান্ডের প্রশাসনিক রাজধানী হ্যাগের গ্রান্ড হোটেল আমরাথ কুরহাউসে ডাচ ডেল্টা এ্যাপ্রোচ উপস্থাপনকালে তিনি তার এ আশ্বাস দেন। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন।
নেদারল্যান্ডের অবকাঠামো ও পরিবেশ মন্ত্রণালয়ের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে দু’দেশের পানিসম্পদ বিশেষজ্ঞগণ যোগ দেন।
নেদারল্যান্ডের স্টাফ ডেল্টা প্রোগ্রাম কমিশনার জাস ভান আলপনেস এবং বাংলাদেশের পরিকল্পনা কমিশনের জেনারেল ইকোনমিক ডিভিশনের যুগ্ম-প্রধান মফিদুল ইসলাম নেদারল্যান্ডের ডেল্টা এ্যাপ্রোচ এবং বাংলাদেশের ডেলটা প্লান-২১০০-এর ওপর সংক্ষিপ্ত বিববরণ তুলে ধরেন।
পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, পানিসম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. আবুল কালাম আজাদ, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েত উল্লাহ আল মামুন, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক, নৌ-সচিব শফিক আলম মেহেদী এবং প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারি ইহ্সানুল করিম অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।
ডাচ মন্ত্রী বলেন, বন্যা নিয়ন্ত্রণে নেদারল্যান্ড ও বাংলাদেশকে অভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলা করছে। তাই এসব চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের সহযোগিতামূলক পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন।
ডাচ মন্ত্রী বলেন, ডেল্টা প্লান দু’দেশের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ তিনি বলেন, পানিসম্পদ ব্যবস্থাপনায় সমস্যার বাস্তব সমাধানের জন্য আমাদের জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় করা প্রয়োজন।
এ প্রসঙ্গে ডাচ মন্ত্রী বলেন, তার দেশের দুই-তৃতীয়াংশ ভূমি বন্যা ঝুঁকির মধ্যে রয়েছে। এ বিষয়টি বিবেচনায় রেখে দীর্ঘ ৬০ বছরের ডেল্টা প্লান-১৯৫৩ সফলভাবে বাস্তবায়নের পর আমরা আরো একটি ডেল্টা প্লান গ্রহণ করেছি।
তিনি বলেন, ডাচ সরকার সমুদ্র পৃষ্ঠের ৪ মিটার নিচুতে হারলেম লেক ভরাট করে আমস্টারডামে আমস্টারডাম শিফোল এয়ারপোর্ট সেন্টার নির্মাণ করেছে।
তিনি বলেন, কথা আছে, সৃষ্টিকর্তা পৃথিবী সৃষ্টি করেছেন, আর ডাচরা নেদারল্যন্ড সৃষ্টি করেছেন।
ডাচ মন্ত্রী রোটারডাম বন্দর উন্নয়নের উল্লেখ করে বলেন, বন্যা নিয়ন্ত্রণের মাধ্যমে অর্থনৈতিক সম্প্রসারণ ঘটাতে হবে।
পরে শেখ হাসিনা হেলিকপ্টারে করে ডেলটিক আইল্যান্ড এবং জাহাজে করে হারবার পরিদর্শন করেন।
এর আগে বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন সহযোগিতা বিষয়ক ডাচ মন্ত্রী লিলিয়ান প্লুমেন এবং অবকাঠামো ও পরিবেশমন্ত্রী মেলানি শুল্টজ হোটেল স্যুটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন।
ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে তাঁর সরকারি বাসভবনে আজ বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক করার কর্মসূচি রয়েছে। বৈঠক শেষে দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক কয়েকটি চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে।
পরে প্রধানমন্ত্রী তাঁর সম্মানে সে দেশের প্রধানমন্ত্রীর দেয়া এক নৈশ ভোজসভায় যোগ দেবেন। তিনি আজ রয়েল প্যালেসে সে দেশের রানী ম্যাক্সিমার সঙ্গে সাক্ষাৎ করবেন।-বাসস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top