সকল মেনু

বাংলাদেশ ব্যাংকে আরটিজিএস ব্যবস্থার উদ্বোধন

বাংলাদেশ ব্যাংকে আরটিজিএস ব্যবস্থার উদ্বোধন
বাংলাদেশ ব্যাংকে আরটিজিএস ব্যবস্থার উদ্বোধন

ঢাকা, ২৯ অক্টোবর ২০১৫, নিরাপদনিউজ : আন্তঃব্যাংক লেনদেন দ্রুত ও ঝুঁকিমুক্ত করার লক্ষ্যে দেশের ৫৫টি ব্যাংকের অংশগ্রহণে আজ চালু হয়েছে রিয়াল টাইম গ্রোস সেটেলমেন্ট (আরটিজিএস) ব্যবস্থা।
আজ সকালে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এ ব্যবস্থার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ও নির্বাহী পরিচালকবৃন্দ, বাস্তবায়নকারী সংস্থার ব্যবস্থাপনা পরিচালক এবং দেশে কর্মরত তফশিলী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকগণ উপস্থিত ছিলেন।
জেএফপিআর (জাপান ফান্ড ফর প্রোভার্টি রিডাকশন) এবং এশীয় উন্নয়ন ব্যাংকের আর্থিক এবং বিশ্ব ব্যাংকের কারিগরি সহায়তায় বাস্তবায়িত এ পরিশোধ ব্যবস্থায় দেশের ৫৬ টি তফসিলী ব্যাংকের প্রায় ৯০০০ শাখার মধ্যে ৫৫টি ব্যাংকের ৫০০০ এরও অধিক অনলাইন শাখার গ্রাহকরা প্রথমদিন হতেই এ সেবা গ্র্রহণ করতে পারবেন, বাকী শাখাগুলো ক্রমেই এ ব্যবস্থার সাথে যুক্ত হতে থাকবে। আরটিজিএস ব্যবস্থায় ১,০০,০০০ টাকা বা তদুর্দ্ধ অংকের আন্তঃব্যাংক লেনদেনে তাৎক্ষনিকভাবে নিস্পত্তি করা যাবে, স্থানীয় মুদ্রার পাশাপাশি এ ব্যবস্থায় দেশের অভ্যন্তরে পাঁচটি বৈদেশিক মুদ্রায় লেনদেন করা যাবে। কেন্দ্রীয় আরটিজিএস ব্যবস্থার বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় সলিউশন প্রদান করেছে সুইডেন ভিত্তিক প্রতিষ্ঠান মেসার্স সিএমএ স্মল সিস্টেম এবি, মেসার্স স্পেকট্রাম ইজ্ঞিনিয়ারিং কনসোর্টিয়াম লিঃ সিএমএ-এর স্থানীয় প্রতিনিধি হিসেবে কাজ করেছে। অপরদিকে আরটিজিএস ব্যবস্থায় সংযুক্ত হবার জন্য অংশগ্রহণকারী প্রতিটি ব্যাংক নিজ নিজ ব্যাংকের পক্ষে সলিউশন প্রভাইডর নিয়োগ করে।
গভর্নর তার বক্তব্যে বলেন যে, আরটিজিএস ব্যবস্থা বাস্তবায়নের মধ্যে দিয়ে দেশের পেমেন্ট সিস্টেমস্ এক নতুন উচ্চতায় উন্নীত হলো। তিনি আরো বলেন, ২০১০ সাথে চেক ক্লিয়ারিং ব্যবস্থার আধুনিকায়নের মাধ্যমে যে যাত্রা আমরা শুরু করেছিলাম আজ আরটিজিএস ব্যবস্থার বাস্তবায়নের মধ্যে দিয়ে এর প্রথম অধ্যায়ের সফল পরিসমাপ্তি হলো। নির্ধারিত সময়ের মধ্যে আরটিজিএস ব্যবস্থা বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংকের সাথে সমম্বয়ের মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়ন করতে পারায় তিনি তফসিলী ব্যাংক সহ সংশ্লিষ্ট সকল পক্ষকে অভিনন্দন জ্ঞাপন করেন। বাংলাদেশের ব্যাংকিং ব্যবস্থার অগ্রযাত্রায় সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার জন্য গভর্নর জাপান সরকার, এশীয় উন্নয়ন ব্যাংক এবং বিশ্ব ব্যাংকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।-বাসস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top